সরকার বিএনপিকে একদিকে নির্বাচনে অংশ নিতে বলে, আরেকদিকে নেতাকর্মীদের গ্রেপ্তার করে বলে অভিযোগ করেছেন দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

রোববার (৫ নভেম্বর) সকালে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।

বিবৃতিতে রিজভী জানান, শনিবার ঢাকা থেকে বিএনপির সাংগঠনিক সম্পাদক (ময়মনসিংহ বিভাগ) সৈয়দ ইমরান সালেহ প্রিন্সকে আইনশৃঙ্খলা বাহিনী গ্রেপ্তার করেছে। এ ছাড়া ওইদিন গভীর রাতে বিএনপির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাহজাহান ওমর (বীর উত্তম) ও রোববার ভোরে রাজধানীর উত্তরা থেকে বিএনপির ভাইস চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরীকে গ্রেপ্তার করা হয়েছে।

তিনি বলেন, একদিকে সরকারের আজ্ঞাবহ নির্বাচন কমিশন বিএনপিকে নির্বাচনে অংশগ্রহণের জন্য আহ্বান জানাচ্ছে। অন্যদিকে দলের সিনিয়র নেতাসহ সর্বস্তরের নেতাকর্মীকে গ্রেপ্তারে ক্র্যাকডাউন শুরু হয়েছে। এটি যেন এক মহা তামাশা।

তিনি বলেন, বিএনপির তালাবদ্ধ কার্যালয়ে ইসির চিঠি পাঠানোও ছিল আরেকটি তামাশা। আসলে সরকার নিজেদের অতি চালাক ভাবছে এবং সবকিছুতেই ধরাকে সরাজ্ঞান করছে।

রিজভী বলেন, নেতাকর্মীদের যেভাবে সাঁড়াশি অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হচ্ছে তাতে এটি সুস্পষ্ট যে, শাসকগোষ্ঠী যে কোনোভাবে নির্বাচন অনুষ্ঠিত করে আবারও রাষ্ট্রক্ষমতা দখল করতে বদ্ধপরিকর। কিন্তু তাদের এই স্বপ্ন বাস্তবায়ন হবে না। বর্তমান সরকারের পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন ছাড়া জনগণ ঘরে ফিরে যাবে না।

বার্তা বাজার/জে আই