আনুষ্ঠানিক অনুমতি না পাওয়া পর্যন্ত আওয়ামী লীগকে বায়তুল মোকাররমের দক্ষিণ গেট এবং বিএনপিকে নয়াপল্টন থেকে সরে যেতে বলেছে পুলিশ। শুক্রবার (২৭ অক্টোবর) সন্ধ্যায় ডিএমপির অতিরিক্ত কমিশনার খ. মহিদ উদ্দিন এ তথ্য জানান।

তিনি বলেন, ২৮ অক্টোবর আওয়ামী লীগ ও বিএনপিসহ বেশ কয়েকটি রাজনৈতিক দলের কর্মসূচি আছে। সব দিক বিবেচনা করে সমাবেশের অনুমতি নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। রাতেই সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে।

মহিদ উদ্দিন বলেন, সমাবেশকে কেন্দ্র করে ডিএমপিতে বৈঠক হয়েছে। বৈঠকে নিরাপত্তা ব্যবস্থা ও ট্রাফিক নিয়ে আলোচনা হয়েছে। এ ধরনের সমাবেশকে কেন্দ্র করে আমাদের যেসব দায়িত্ব থাকে সেসব নিয়ে আলোচনা হয়েছে।

এর আগে, এদিন বিকেলে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, আওয়ামী লীগ ও বিএনপি মহাসমাবেশ করার জন্য অনুমতি চেয়েছে। আমার ধারণা তারা অনুমতি পাবে। তবে স্থানের বিষয়ে এখন বলা যাচ্ছে না। স্থানের বিষয়টি খুব দ্রুতই জানিয়ে দেওয়া হবে।

তিনি বলেন, সমাবেশকে ঘিরে লাখ লাখ মানুষের জমায়েত হবে। এ কারণে ঢাকা শহরের নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে পুলিশের টহল টিম। ঝুঁকির কথা বিবেচনা করেই থানা পুলিশ, ডিবি পুলিশ ও অন্য আইনশৃঙ্খলা বাহিনীর টহল ও চেকপোস্ট জোরদার করা হয়েছে। বিভিন্ন জায়গায় তল্লাশি করা হচ্ছে।

উল্লেখ্য, রাজধানীর নয়াপল্টনে ২৮ অক্টোবর মহাসমাবেশের ঘোষণা দেয় বিএনপি। এরপর একই দিন বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে আওয়ামী লীগ এবং শাপলা চত্বরেই সমাবেশের ডাক দেয় জামায়াতে ইসলামী। একই দিনে তিন দলের সমাবেশ ঘিরে জনমনে আতঙ্ক বিরাজ করছে।

পুলিশ বলছে, সংবিধানে যেকোনো রাজনৈতিক দলের শান্তিপূর্ণভাবে রাজনৈতিক আন্দোলন, মিছিল, মিটিং ও সমাবেশ করার অধিকার রয়েছে। এসব ক্ষেত্রে পুলিশ নিরাপত্তাও দিয়ে থাকে। কিন্তু কর্মসূচির আড়ালে কেউ সহিংস পরিস্থিতি সৃষ্টির চেষ্টা করলে কঠোর হস্তে দমন করা হবে।

বার্তা বাজার/জে আই