২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশ সামনে রেখে রাজধানীতে অভিযান চালাচ্ছে পুলিশ। বুধবার (২৫ অক্টোবর) দিবাগত রাত ১২টা পর্যন্ত পুলিশ নগরীতে পৃথক অভিযান চালিয়ে বিএনপির তিন নেতা-কর্মীকে আটক করেছে বলে খবর পাওয়া গেছে।

বিএনপির দলীয় সূত্রে জানায়, বুধবার রাতে ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্যসচিব আমিনুল হকের বাসায়ও তল্লাশি চালিয়েছে পুলিশ।

বিএনপির একাধিক নেতা বলেন, রাত সাড়ে আটটার দিকে পুলিশ ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্যসচিব আমিনুল হকের পল্লবীর ইস্টার্ন হাউজিংয়ের বাসায় বিদ্যুৎ বন্ধ করে তল্লাশি চালায়। এ সময় আমিনুল হককে না পেয়ে পুলিশ চলে যায়।

এ ব্যাপারে জানতে চাইলে পুলিশের মিরপুর বিভাগের উপকমিশনার মো. জসীম উদ্দীন গণমাধ্যমকে বলেন, তার আওতাধীন এলাকার কোনো পুলিশ বিএনপির নেতা আমিনুল হকের বাসায় তল্লাশি চালায়নি।

পুলিশ সূত্র জানায়, রাত আটটার দিকে রাজধানীর নীলক্ষেত এলাকায় অভিযান চালিয়ে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির ১৮ নম্বর ওয়ার্ড কমিটির সদস্য মো. হাশেমকে গ্রেপ্তার করেছে পুলিশ।

যোগাযোগ করা হলে নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিকুল গণি রাতে গণমাধ্যমকে বলেন, গত ২৪ মে সায়েন্স ল্যাবের সামনে পুলিশের ওপর হামলা ও ভাঙচুরের ঘটনায় করা মামলায় সন্দেহভাজন আসামি হিসেবে হাশেমকে গ্রেপ্তার করা হয়েছে।

এ ছাড়া রাত সাড়ে আটটার দিকে কামরাঙ্গীরচর এলাকা থেকে বিএনপির নেতা হাজি মনিউর রহমান ওরফে মনিরকে আটক করেছে চকবাজার থানা পুলিশ।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির দপ্তর সম্পাদক সাইদুর রহমান বলেন, মনিউর ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির ২৮ নম্বর ওয়ার্ডের সদস্যসচিব। তিনি তার চকবাজারের বাসা থেকে কামরাঙ্গীরচরে একটি কাজে গেলে সেখান থেকে তাকে পুলিশ আটক করে। তার বিরুদ্ধে কয়েকটি মামলা ছিল। সেগুলোতে তিনি জামিনে আছেন।

এর আগে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির ৪১ নম্বর ওয়ার্ডের নেতা প্রদীপ আহমেদকে গ্রেপ্তার করেছে পুলিশ।

এ বিষয় জানতে চাইলে ওয়ারী থানার ওসি মোস্তাজিরুর রহমান গণমাধ্যমকে বলেন, নাশকতার মামলার আসামি প্রদীপকে মঙ্গলবার গ্রেপ্তার করা হয়েছে। বুধবার আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়েছে।

বার্তা বাজার/জে আই