‘হাতিয়া, কুতুবদিয়া, নিঝুমদ্বীপ শতভাগ নির্ভরযোগ্য ও টেকসই বিদ্যুতায়ন’ প্রকল্পের আওতায় বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের অফিসের নতুন ভবন উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) সকালে উপজেলার হরেন্দ্র মার্কেট এলাকার বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের পাশে অবস্থিত এই ভবন উদ্বোধন করেন সংসদ সদস্য আয়েশা ফেরদাউস।

এসময় উপস্থিত ছিলেন হাতিয়ায় শতভাগ বিদ্যুতায়ন প্রকল্পের পরিচালক প্রকৌশলী মো: ফারুক আহমেদ, হাতিয়া বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মশিউর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা সুরইয়া আক্তার লাকী, এম আলী কর্পোরেশনের সত্বাধিকারী আশিক আলী অমি, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিসান আহাম্মেদ, জেলা পরিষদ সদস্য মহি উদ্দিন মুহিন ও সরকারী বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধানসহ শতাধিক মানুষ।

হাতিয়া বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের এই ভবন নির্মাণ করেন এম আলী কর্পোরেশন নামে একটি ঠিকাধারী প্রতিষ্ঠান। চারতলা বিশিষ্ট এই ভবন নির্মাণে ব্যায় হয়েছে ৫ কোটি ৫৭ লাখ টাকা। এখানে অফিসের পাশাপাশি কর্মকর্তাদের থাকার জন্য তৃতীয় চতুর্থ তলায় রেস্ট হাউজ তৈরি করা হয়েছে।

হাতিয়া দ্বীপকে শতভাগ বিদ্যুতায়নের লক্ষ্যে ৩৮৪ কোটি ৩৬ লাখ ১৫ হাজার টাকা ব্যয়ে নির্মিত ‘হাতিয়া, কুতুবদিয়া, নিঝুমদ্বীপ শতভাগ নির্ভরযোগ্য ও টেকসই বিদ্যুতায়ন’ প্রকল্পটি বাস্তবায়ন করছে সরকার । ২০২১ সালের আগস্ট থেকে শুরু হয় নতুন বিদ্যুৎ প্রকল্পের কাজ। হাতিয়া পৌরসভার হরেন্দ্রমার্কেট এলাকায় ১৬ একর জমিতে নির্মাণ করা হয় ১৫ মেগওয়াট ক্ষমতা সম্পন্ন বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটি।

উৎপাদনে চুক্তি করা হয়েছে দেশ এনার্জি নামে একটি প্রাইভেট কোম্পানির সাথে। দেশ এনার্জি লিমিটেড এর উৎপাদিত এ বিদ্যুৎ সরবরাহ করছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড-পিডিবি। ইতোমধ্যে দ্বীপের মূল ভ‚খন্ডের ৯টি ইউনিয়নে স্থাপন করা হয়েছে ৫১২ কিলোমিটার ৩৩/১১ ভোল্টের সঞ্চালন লাইন। মূল ভূখন্ড থেকে দেড় কিলোমিটার সাব মেরিন ক্যাবলের মাধ্যমে নিঝুমদ্বীপেও দেয়া হয়েছে সঞ্চালন লাইন।

বার্তা বাজার/জে আই