নাটোর-৪ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন বড়াইগ্রামের উপজেলা চেয়ারম্যান ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী। আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা শেষে শুক্রবার রাত আটটার দিকে দলের পক্ষ থেকে এই প্রার্থীর নাম ঘোষণা করা হয়।

তিনি নাটোর জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদকের দায়িত্বে আছেন। টানা ৩৫ বছর এমপি প্রার্থী মনোনয়নে আওয়ামী লীগের দলীয় সিদ্ধান্তে পরিবর্তন এলো।

প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে অনুষ্ঠিত মনোনয়ন বোর্ডের সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মনোনয়ন পাওয়ার পর উচ্ছ্বাস প্রকাশ করে ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী বলেন, তাকে মনোনয়ন দেওয়ায় তিনি প্রধানমন্ত্রী প্রতি কৃতজ্ঞ। নৌকা প্রতীকে তিনি নিরঙ্কুশ বিজয় এনে দিবেন। একইসাথে সব বিভেদ ভুলে আওয়ামী লীগের সকল নেতা-কর্মীকে নৌকার পক্ষে নির্বাচন করারও আহ্বান জানান তিনি।

মূলত উত্তরের বর্ষীয়ান নেতা আব্দুল কুদ্দুসের মৃত্যুতে ৩০ আগস্ট আসনটি শূণ্য হওয়ায় এখানে উপনির্বাচন আয়োজন করা হচ্ছে। দলীয় মনোনয়ন পেতে মনোনয়ন কিনে ছিলেন আওয়ামী লীগের ১৭ নেতা।

খোঁজ নিয়ে জানাগেছে এই নির্বাচনে অংশ নিতে মো. শাহনেওয়াজ আলী, কোহেলী কুদ্দুস মুক্তি, জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আহম্মদ আলী, এ কে এম শাহজাহান কবির, সুব্রত কুমার কুন্ডু, আনোয়ার হোসেন, এমদাদুল হক মোহাম্মদ আলী, জাহিদুল ইসলাম, ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী, কে এম জাকির হোসেন, মো. আতিকুর রহমান, আসাদ-উদ-জামান, রতন সাহা, এড. আরিফুর রহমান, এসএম রফিকুল পারভেজ, মোয়াজ্জেম হোসেন, আব্দুল কাদের নৌকা প্রতীক চেয়ে আওয়ামী লীগের মনোনয়ন কিনে ছিলেন।

দলীয় সূত্র বলছে, ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী প্রয়াত সংসদ সদস্য আব্দুল কুদ্দুস বিএনপিকে পরাজিত করে ৫১ শতাংশ ভোট পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। মূলত আওয়ামী লীগের পক্ষে এই নেতারই দুই উপজেলায় নিজস্ব ভোট ব্যাংক ছিল। তিনি আওয়ামী লীগ থেকে ৭ বার মনোনয়ন পেয়ে ৫ বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। মুক্তিযুদ্ধের আগে থেকে রাজনীতি করা এই নেতা জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন দুইবার। অথচ তিনি মারা যাওয়ার তার পর জায়গায় যারা আওয়ামী লীগের মনোনয়ন চাচ্ছেন সেসব নেতা রাজনীতিতে তেমন পারদর্শী বা জনপ্রিয় নয় এমন অভিযোগ দলীয় নেতা-কর্মীদের। এই নেতার মৃত্যুতে ৩৫ বছর পর আওয়ামী লীগের দলীয় সিদ্ধান্ত পরিবর্তন করা হলো।

নির্বাচন কমিশনের তফসিল মতে নাটোর-৪ (গুরুদাসপুর-বড়াইগ্রাম) আসনের ভোট গ্রহণ হবে ১১ অক্টোবর। ১৭ সেপ্টেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ১৮ সেপ্টেম্বর মনোনয়নপত্র বাছাই। মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল দায়ের ১৯ থেকে ২১ সেপ্টেম্বর। আপিল নিষ্পত্তি ২৩ সেপ্টেম্বর। ২৪ সেপ্টেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ। প্রাথীদের প্রতীক বরাদ্দ ২৫ সেপ্টেম্বর।

বার্তা বাজার/জে আই