বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, আমরা ফ্যাসিবাদের এক দু:সময়ের মধ্যে বসবাস করছি। এখান থেকে পরিত্রাণের জন্য আমাদের অন্যতম প্রেরণা কাজী নজরুল ইসলাম।

রোববার (২৭ আগস্ট) সকাল সাতটার দিকে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে বিএনপির পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ শেষে তিনি গণমাধ্যমে একথা বলেন।

এসময় তিনি বলেন, এই মহান কবি সাহিত্যের বিভিন্ন অঙ্গনে বিচরণ করলেও তিনি মূলত কবি। তার কবিতা ও গান আজও প্রাসঙ্গিক। আজকে অধিকার হারা, গণতন্ত্র হারা, মত প্রকাশের স্বাধীনতা নাই, একটি ভয় ও আতঙ্কের মধ্যে আমাদের দিন অতিবাহিত হচ্ছে। আমাদের কাছে উদ্দীপনা ও প্রেরণার স্থল হচ্ছে আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম।

তিনি বলেন, আমরা যখন মিছিল করি, স্লোগান দেই, কারাগারে যাই তখন আমাদের প্রেরণা জোগায় কাজী নজরুল ইসলাম। আমরা তার মৃত্যু দিবসে তাকে গভীর ভাবে স্মরণ করি।

আমাদের দেশনেত্রী বেগম খালেদা জিয়া বন্দী, দেশনায়ক তারেক রহমান দেশে আসতে পারছেন না। আজকে হাজার হাজার শত শত নেতাকর্মী কারাগারে বন্দি। শুধু গণতন্ত্রের জন্য কথা বলার জন্য, গণতন্ত্রের পক্ষে স্লোগান দেওয়ার জন্য তাদের নামে মিথ্যা মামলা, গায়েবি মামলা দেওয়া হয়েছে। যেখানে ৩০ লক্ষ মানুষ জীবন দিয়েছে, ২ লক্ষ নারী সম্ভ্রম হারিয়েছে সেখানে তো এরকম হওয়ার কথা ছিল না। শুধুমাত্র ক্ষমতায় ঠিকে থাকার জন্য এ কাজটি করা হয়েছে। এই দুর্দিন অতিক্রম করার জন্য কাজী নজরুলের গান আমাদেরকে উদ্দীপ্ত করে, উজ্জীবিত করে। তিনি মানুষের কাছে যেমন সাম্যের কবি, দ্রোহের কবি তেমনি আবার প্রেমের কবি। মহান কবিকে আমরা আজকের দিনে স্মরণ করছি

বিএনপি নেতাদের বিদেশে চিকিৎসার বিষয়ে তিনি বলেন, আমাদের খন্দকার মোশারফ হোসেন সাহেব মাসখানেক আগে গুরুতর চিকিৎসার জন্য গিয়েছেন। আমাদের দলের মহাসচিব গুরুতর অসুস্থতার জন্য বিদেশে চিকিৎসা করতে গেছেন। তাকে প্রায়ই চিকিৎসার জন্য বাইরে যেতে হয়। জাতীয় স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস সাহেব তিনিও গুরুতর অসুস্থ। তাকেও প্রায়ই চেকাপ করানোর জন্য যেতে হয়। এটা নিয়ে খামোখা অপপ্রচার করা হচ্ছে। এটা মোটেও ঠিক নয়।

এ সময় আরও উপস্থিত ছিলেন বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডাঃ রফিকুল ইসলাম, জাসাসের আহবায়ক হেলাল খান, বিএনপির নির্বাহী কমিটির সদস্য অধ্যাপক আমিনুল ইসলাম, জাসাসের সদস্য সচিব জাকির হোসেন রোকন প্রমুখ।

বার্তা বাজার/জে আই