এমবিবিএস ডিগ্রি না থাকলেও নামের আগে ডাক্তার পদবী ব‍্যবহার করে দিব্বি রোগী দেখে যাচ্ছিলেন মজনু মিয়া। রোগীর ব‍্যবস্থাপত্র ও দেন তিনি। কিন্তু ধরা খেয়ে ১ মাসের জেল এবং এক লাখ টাকা জরিমানা দিতে হয়েছে মজনু মিয়াকে।

বৃহস্পতিবার(১০জুলাই ) রংপুরের মিঠাপুকুর উপজেলার জায়গীরহাট বাজারে অভিযান চালিয়ে মজনু মিয়াকে আটক করে ভ্রাম্যমাণ আদালত।এরপর তাকে জেল জরিমানা করা হয়।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রুহুল আমিনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে জায়গীরহাট টু বালারহাট রোডস্থ ভাই ভাই ফার্মেসীতে যান। সেখানে মজনু মিয়ার কাছে এমবিবিএস ডিগ্রির সনদ দেখতে চান। মজনু মিয়া তা দেখাতে ব্যর্থ হন। অথচ তিনি ডাক্তার পরিচয়ে উন্নত চিকিৎসার নামে গ্রামের গরীব ও অসহায় রোগীদের কাছ থেকে মোটা অংকের ফি নিয়ে ওষুধে নাম মাত্রই চিকিৎসা করে ঝাড়-ফুঁ এবং কবিরাজি করে আসছিলেন। এমনকি রোগীর ব্যবস্থাপত্র ও দিয়ে আসছিলেন।

এসময় ভ্রাম্যমান আদালত তাকে ১ মাসের জেল এবং এক লাখ টাকা জরিমানা করেন। অভিযানকালে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুলতামিস বিল্লাহ্, সিভিল সার্জন অফিস ড. মোস্তাফিজুর রহমান, জেলা সেনেটারী ইন্সপেক্টর মাহবুব রহমান ও পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

তাছাড়া বেশ কিছু দিন আগে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর ওই ফার্মেসীকে মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি ও সংরক্ষণ করে রাখার অপরাধে ১৫ হাজার টাকা জরিমানা এবং ফার্মেসীকে সিলগালা করা হয়েছিল।

এ বিষয়ে মিঠাপুকুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রুহুল আমিন বলেন, সরকার স্বীকৃত কোন প্রতিষ্ঠান থেকে চিকিৎসা বিষয়ক কোন ডিগ্রী না থাকায় মজনু মিয়াকে ১ মাসের জেল এবং এক লাখ টাকা জরিমানা প্রদান করা হয়েছে।

বার্তা বাজার/জে আই