বিএনপি-জামায়াতের হত্যা, ষড়যন্ত্র ও নৈরাজ্যের প্রতিবাদে ঢাকা বিভাগীয় শান্তি সমাবেশ করছে আওয়ামী লীগের তিন সহযোগী সংগঠন। বৃষ্টিতেও থেমে নেই আওয়ামী লীগের ঢাকা বিভাগীয় শান্তি সমাবেশ। বিভিন্ন এলাকা থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে সমাবেশস্থলে আসতে শুরু করেন আওয়ামী লীগ ও অঙ্গ–সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। মিছিলের সঙ্গে আসা বেশির ভাগ নেতা-কর্মীর হাতেও পতাকা টানানো লাঠি ও রড দেখা গেছে। এ ছাড়া কারও হাতে ছিল বাঁশ কিংবা কাঠের তক্তার লাঠি, কেউ নিয়ে এসেছেন স্টিল কিংবা প্লাস্টিকের পাইপ।

শুক্রবার (২৮ জুলাই) সকাল থেকে রোদের তীব্রতা থাকলেও দুপুর পৌনে ২টার দিকে হঠাৎ বৃষ্টিতে কিছুটা ছন্দপতন ঘটে। পরক্ষণেই খণ্ড খণ্ড মিছিল নিয়ে আবারও নেতাকর্মীরা জড়ো হতে শুরু করেন সমাবেশস্থলে।

বৃষ্টিতে ভিজেই স্লোগান দিতে শুরু করেন ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের একাংশের নেতাকর্মীরা।

বৃষ্টি যেন তাদের উন্মাদনা আরও বাড়িয়ে তুলেছে। বৃষ্টিতে ভিজে সমাবেশে যোগ দিতে দেখা গেছে নারী নেতাদেরও। যুবলীগের সভাপতিমণ্ডলীর সদস্য আবু আহমেদ নাসিম পাভেলের নেতৃত্বে আরও একটি বড় মিছিল বৃষ্টিতে ভিজেই সমাবেশস্থলে সমবেত হন।

সাভার, আশুলিয়া, ময়মনসিংহসহ বিভিন্ন জেলা থেকে আওয়ামী লীগের বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা বৃষ্টিতে ভিজেই সমাবেশস্থলে উপস্থিত হয়েছেন।

তবে নেতাকর্মীদের একাংশকে যেমন বৃষ্টিতে ভিজতে দেখা গেছে, অপর দিকে আরেক অংশ বৃষ্টি থেকে রক্ষা পেতে ছত্রভঙ্গ হয়েছেন।

দুপুর ২টায় অনুষ্ঠানিকভাবে আওয়ামী লীগের দুই অঙ্গ সংগঠন- যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগ এবং ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগের যৌথ ঢাকা বিভাগীয় শান্তি সমাবেশ শুরু হবে।

‘বিএনপি-জামায়াতের হত্যা, ষড়যন্ত্র ও নৈরাজ্যের প্রতিবাদ’ শীর্ষক সমাবেশে যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হবেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সঞ্চালনা করবেন যুবলীগের সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক এ কে এম আফজালুর রহমান বাবু ও ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান।

সমাবেশে বিশেষ অতিথি হিসেবে থাকবেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম, অ্যাড. জাহাঙ্গীর কবির নানক; যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম ও ঢাকা বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক মির্জা আজম।

বার্তা বাজার/জে আই