পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার চরমোন্তাজ ইউনিয়নে একটি ভাঙা পরিত্যক্ত কালভার্ট মেরামত করে নতুন নির্মাণ দেখানোর অভিযোগ উঠেছে এক ইউপি সদস্যের বিরুদ্ধে।

এ ঘটনার প্রতিবাদে বুধবার (২৬ জুলাই) দুপুরে ইউনিয়নের মধ্য চরমোন্তাজ গ্রামে মানববন্ধন করেছে স্থানীয়রা।

চরমোন্তাজ ইউনিয়ন পরিষদ (ইউপি) কার্যালয় সূত্রে জানা যায়, ২০২২-২৩ অর্থবছরে ইউপি উন্নয়ন সহায়তা তহবিল থেকে ‘উত্তর চরমোন্তাজ সায়েম প্যাদার বাড়ির সামনের রাস্তার ওপর কালভার্ট’ নির্মাণের জন্য ২ লক্ষ ৫১ হাজার ৭০০ টাকা বরাদ্দ দেওয়া হয়। কালভার্টটি নির্মাণ করার জন্য সংশ্লিষ্ট ইউপি সদস্য (চরমোন্তাজ ৬ নম্বর ওয়ার্ড) বেল্লাল খানকে প্রকল্পটির সভাপতি (সিপিসি) করা হয়।

স্থানীয়দের অভিযোগ, ইউপি সদস্য বেল্লাল খান কালভার্টটি নির্মাণ না করে প্রকল্প এলাকার পুরাতন একটি ভাঙা কালভার্ট মেরামত করে সেটিকে নতুন নির্মাণ দেখায়। ভাঙা কালভার্ট মেরামতের পর নতুন নির্মাণ করার নামফলক স্থাপনের পর বিষয়টি সকলের নজরে আসে। এতে ক্ষুব্ধ হয় এলাকাবাসী।

ওই ইউপি সদস্যের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ এনে বুধবার দুপুর ১২ টায় মধ্য চরমোন্তাজ গ্রামে মানববন্ধন করেছে এলাকাবাসী। এতে প্রায় দেড় শতাধিক লোক অংশ নেন। তাদের দাবি, কালভার্টটি নতুন নির্মাণের। পাশাপাশি প্রতারণাকারী ইউপি সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন তারা।

অভিযুক্ত ইউপি সদস্য বেল্লাল খান বলেন, ‘আমি কালভার্ট করিনি। ওইটার সবকিছু চেয়ারম্যান করছে। আমি দেখাশুনা করছি। কাজ আমাকে যেভাবে করতে বলছে, করছি।’

চরমোন্তাজ ইউপি চেয়ারম্যান একে সামসুদ্দিন আবু মিয়া বলেন, ‘এ বিষয়টি নিয়ে অভিযোগ ওঠার পর বিলটি স্থগিত করা হয়েছে। আমি কালভার্টটি পুনঃনির্মাণ করবো।’

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহাম্মদ সালেক মূহিদ জানান, এ বিষয়ে আমরা খোঁজখবর নিবো। ঘটনার সত্যতা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বার্তাবাজার/এম আই