লক্ষ্মীপুরের পুলিশ বিএনপি সংঘর্ষের ঘটনায় সদর থানায় ৪টি মামলা দায়ের করা হয়েছে। পুলিশ বাদী হয়ে পৃথক দুটি মামলা দায়ের করে। এর মধ্যে একটি বিস্ফোরক দ্রব্য ও বিশেষ ক্ষমতা আইনে এবং পুলিশের কাজে বাধা ও পুলিশকে আহত করার ঘটনায় অপর মামলাটি দায়ের হয়েছে। জেলা বিএনপি আহবায়ক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানিকে প্রধান আসামি করে ২ মামলায় ৫৫ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ৩৫০০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।
পুলিশ জানায়, বুধবার (১৯ জুলাই) রাতে সদর থানা পুলিশের এসআই আনিছুর রহমান বাদী হয়ে বিস্ফোরক দ্রব্য ও বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করেন। এ মামলায় জেলা বিএনপির আহবায়ক ও কেন্দ্রীয় বিএনপি নেতা শহীদ উদ্দিন চৌধুরী এ্যানিকে প্রধান আসামি করে ৩০ জনের নাম উল্লেখ করা হয়। এতে অজ্ঞাতনামা আরও ১৫০০ জনকে আসামি করা হয়। পৃথক আরেকটি মামলায় সদর থানার এসআই মোজাম্মেল হোসেন বাদী হয়ে পুলিশের কাজে বাধা ও পুলিশকে আহত করার ঘটনায় বিএনপির একই নেতাকে প্রধান আসামি করে ২৫ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও ১৫০০ জনকে আসামি করে মামলা দায়ের করেন। এছাড়া হত্যার ঘটনায় নিহত সজিবের ভাই মো. সুজন হোসেন বাদী হয়ে অজ্ঞাতনামা একাধিক আসামিদের বিরুদ্ধে পৃথক মামলা দায়ের করেছেন। অপরদিকে জেলার কমলনগর উপজেলার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুরুল আমিন রাজু’র লক্ষ্মীপুর শহরস্থ বাড়ি ও গাড়ি ভাঙচুরের ঘটনায় অজ্ঞাতনামা ৩০০ জনের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে আরেকটি মামলা দায়ের করা হয়েছে।
লক্ষ্মীপুরের পুলিশ সুপার মো. মাহাফুজ্জামান আশরাফ বলেন, পৃথক চারটি মামলায় মোট দুটি এজহারভুক্ত ৫৫ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও তিন হাজার ৫০০ জনকে আসামি করা হয়েছে। এসব মামলায় উল্লিখিত আসামিদের গ্রেফতারে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।