পাবনা বেড়া আ.লীগ ও পৌর মহিলা আ.লীগের উদ্যোগে ঈদ পূর্ণমিলনী, ক্রিড়া প্রতিযোগিতা এবং দিনব্যাপি নারী উদ্যোক্তা মেলা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৫ জুলাই) দুপুরে বেড়া বিবি পাইলট উচ্চ বিদ‌্যালয় মাঠে এর আয়োজন করা হয়। অনুষ্ঠানে শুরুতেই জাতীয় পতাকা উত্তলন ও জাতীয় সংগীত মধ্যে দিয়ে অনুষ্ঠানে উদ্বোধন করেন বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পীকার ও পাবনা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ শামসুল হক টুকু।

এ্যাসিষ্ট্যান্স ফর সোস্যাল নেটওয়ার্ক এন্ড একটিভিটিস (আশনা) নির্বাহী পরিচালক মুসলিমা শামস বনি’র সভাপতিত্বে এ সময় অন্যন্যাদের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা আ‘লীগে সহ-সভাপতি বেলায়েত হোসেন বিল্লু, বেড়া পৌর মেয়র আসিফ শামস রঞ্জন, বেড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রভাষক আবু সাঈদ, নাগরিক কমিটির সভাপতি আব্দুল আল মাহমুদ সরকার আব্দুল আল মাহমুদ সরকার, বেড়া পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, সাথিয়া পৌর আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র মাহবুব আলম বাচ্চুসহ আ.লীগ ও তার অঙ্গ সহযোগী সংগঠন নেতৃবৃন্দ।

দিনব্যাপি মেলাতে ২০ জন নারী উদ্যোক্তা মেলায় অংশগ্রহণ করেন। বেশিরভাগ উদ্যোক্তা নানা ধরনের দেশীয় পোশাক প্রদর্শনের পাশাপাশি নকশী কাথা, নানা পদের পিঠাপুলি, কেক , পাটজাত পণ্য, তৈজসপত্র, হস্তশিল্প ও গৃহস্থলী পণ্য। মেলায় লোক সমাগম ছিলো দেখার মত। কিশোরী থেকে তরুণী, মধ্যবয়স্ক নারী থেকে বৃদ্ধা মহিলারাও মেলায় আসেন।

দেশের নারীরা অনেক ক্ষেত্রেই পিছিয়ে আছেন। যথাযথ পৃষ্ঠপোষকতার অভাবে এ পরিস্থিতি তৈরি হয়েছে। সরকার যদি নারী উদ্যোক্তাদের দিকে বাড়তি দৃষ্টি দেয়, তাহলে এ পরিস্থিতির পরিবর্তন হতে পারে। নারী উদ্যোক্তাদের নিয়ে এ ধরনের মেলা করার দাবি নারী উদ্যোক্তাদের।

বার্তাবাজার/রাহা